OrdinaryITPostAd

বিশ্ব সাহিত্যের শেক্সপিয়ার

উইলিয়াম শেক্সপিয়ার (১৫৬৪-১৬১৬) ইংরেজি সাহিত্যের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ কবি, নাট্যকার এবং অভিনেতা হিসেবে পরিচিত। তাকে "বার্ড অব অ্যাভন" নামেও ডাকা হয়। শেক্সপিয়ারের কাজগুলোতে মানব প্রকৃতি, প্রেম, ক্ষমতা, বিশ্বাসঘাতকতা এবং ভাগ্যের মতো বিষয়গুলোকে গভীরভাবে অন্বেষণ করা হয়েছে, যা তাকে বিশ্ব সাহিত্যের অন্যতম কিংবদন্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

জীবনী

শেক্সপিয়ার জন্মগ্রহণ করেন ১৫৬৪ সালে ইংল্যান্ডের স্ট্রাটফোর্ড-আপন-অ্যাভন শহরে। তিনি লন্ডনে থিয়েটারে কাজ শুরু করেন এবং খুব দ্রুত একজন সফল নাট্যকার হিসেবে পরিচিতি লাভ করেন। তার লেখার মধ্যে ৩৯টি নাটক, ১৫৪টি সনেট এবং বিভিন্ন কবিতা অন্তর্ভুক্ত।

সাহিত্যকর্ম

শেক্সপিয়ারের রচনাগুলি প্রধানত তিনটি শ্রেণিতে বিভক্ত:

  1. ট্র্যাজেডি: যেমন হ্যামলেট, ওথেলো, কিং লিয়ার, এবং ম্যাকবেথ। এই নাটকগুলোতে শেক্সপিয়ার মানুষের দুর্বলতা এবং ভাগ্যের নিষ্ঠুর খেলার মাধ্যমে বিয়োগান্তক কাহিনি তুলে ধরেছেন।

  2. কমেডি: যেমন এ মিছ-সামার নাইট'স ড্রিম, অ্যাজ ইউ লাইক ইট, এবং টুয়েলফথ নাইট। এই নাটকগুলোতে শেক্সপিয়ার হাস্যরস ও রোমান্টিক পরিস্থিতি চিত্রিত করেছেন।

  3. ইতিহাস: যেমন হেনরি চতুর্থ, রিচার্ড তৃতীয়, এবং জুলিয়াস সিজার। এই নাটকগুলোতে তিনি ব্রিটিশ রাজবংশের ইতিহাস এবং রাজনৈতিক টানাপোড়েন তুলে ধরেছেন।

শেক্সপিয়ারের প্রভাব

শেক্সপিয়ারের কাজগুলো আধুনিক সাহিত্যের উপর বিশাল প্রভাব ফেলেছে। তার চরিত্র এবং গল্পগুলো আজও মানুষের মনে গভীরভাবে প্রভাব ফেলছে। তার লেখার শৈলী, ভাষার ব্যবহার এবং চরিত্র বিশ্লেষণ আজও গবেষকদের আগ্রহের বিষয়।

শেক্সপিয়ারের রচনা শুধু সাহিত্যে নয়, থিয়েটার, চলচ্চিত্র এবং অন্যান্য শিল্পমাধ্যমেও ব্যাপক প্রভাব ফেলেছে। তার রচনাগুলো বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে মঞ্চস্থ হয়েছে।

শেক্সপিয়ার মানব প্রকৃতির জটিলতা ও সৌন্দর্যকে এমনভাবে তুলে ধরেছেন যা তাকে সকল যুগের পাঠকদের কাছে প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ করে তুলেছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩