OrdinaryITPostAd

কাজী নজরুল ইসলামের পরিচিতি

কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) ছিলেন একজন বাঙালি কবি, সংগীতজ্ঞ, এবং বাংলাদেশের জাতীয় কবি। তিনি "বিদ্রোহী কবি" নামে পরিচিত ছিলেন তার সাহিত্যকর্মে বিপ্লবী ও প্রতিবাদী মনোভাবের জন্য। নজরুল ছিলেন বাঙালি মুসলমানদের সাংস্কৃতিক পুনর্জাগরণের প্রতীক, যিনি তার কবিতা, গান, প্রবন্ধ, এবং গল্পের মাধ্যমে সাম্প্রদায়িকতা, অন্যায় এবং নিপীড়নের বিরুদ্ধে সংগ্রাম করেছিলেন।

জীবনী:

কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেন ১৮৯৯ সালের ২৪ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। তার পিতার নাম কাজী ফকির আহমেদ এবং মায়ের নাম জাহেদা খাতুন। ছোটবেলায় আর্থিক অনটনের কারণে নজরুলের প্রাতিষ্ঠানিক শিক্ষা অসম্পূর্ণ থেকে যায়। তিনি মক্তব ও মাদ্রাসায় প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং পরে লেটো দলে যোগ দিয়ে গান ও অভিনয় শেখেন।

সাহিত্যকর্ম:

নজরুলের সাহিত্যকর্মে স্বাধীনতা, মানবতা, সাম্যবাদ, এবং প্রগতিশীলতা ছিল মূল থিম। তার বিখ্যাত কবিতা "বিদ্রোহী" (১৯২২) তাকে 'বিদ্রোহী কবি' হিসেবে খ্যাতি এনে দেয়। তিনি বাংলায় ইসলামী গান ও গজল রচনা করেন, যা "নজরুলগীতি" নামে পরিচিত। তার সৃষ্টির মধ্যে রয়েছে ৪,০০০-এর বেশি গান, ৩০০-এর বেশি কবিতা, এবং বহু প্রবন্ধ ও গল্প।

রাজনৈতিক কার্যক্রম:

কাজী নজরুল ইসলাম ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি "ধূমকেতু" পত্রিকার মাধ্যমে ব্রিটিশ সরকারের সমালোচনা করেন, যার ফলে তাকে কারাবরণ করতে হয়। কারাগারে থাকাকালীন তিনি "রাজবন্দীর জবানবন্দী" এবং "যুগবাণী" প্রবন্ধগুলি রচনা করেন।

পরবর্তী জীবন:

১৯৪২ সালে নজরুল দুরারোগ্য রোগে আক্রান্ত হন এবং বাকশক্তি হারান। পরবর্তী জীবনে তিনি এক প্রকার নিরব জীবনে চলে যান। ১৯৭২ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করে এবং তাকে ঢাকা নিয়ে আসে। ১৯৭৬ সালের ২৯ আগস্ট নজরুল ঢাকায় মৃত্যুবরণ করেন এবং তাকে ঢাকার বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে সমাধিস্থ করা হয়।

উত্তরাধিকার:

কাজী নজরুল ইসলামের রচনাবলি বাংলা সাহিত্যে এক অমূল্য সম্পদ। তিনি বাঙালির সাহিত্য, সংস্কৃতি, এবং সংগীতে গভীর প্রভাব ফেলেছেন। তার সাহিত্যকর্ম আজও প্রাসঙ্গিক এবং তাকে বাংলার মহান কবিদের একজন হিসেবে গণ্য করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩