OrdinaryITPostAd

সঠিক পদ্ধতিতে মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম মতাবেক নামাজ আদায় করা বঞ্চনীয়। এই তাহাজ্জুদ কত রাকাত তা নিয়েও বেশ মতবাদ দেখা যায়।

মহিলাদের-তাহাজ্জুদ-নামাজের-নিয়ম

তাহাজ্জুদ নামাজ একটি বিশেষ নামাজ যার ফজিলত রয়েছে পরিসীম। আমাদের এই আর্টিকেল এ আপনি জানতে পারবেন তাহাজ্জুত নামাজ সম্পর্কে বিস্তারত সব তথ্য।   

সূচিপত্রঃ সঠিক পদ্ধতিতে মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম জানুন

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম জেনে তবেই নামাজ আদায় করতে হবে। কেননা তাহাজ্জুদ হচ্ছে একটি বিশেষ রাতের নামাজ যা সমস্ত মুসলমানদের জন্য বাধ্যতামূলক না হলেও প্রতিদিন এই  আদায় করার পরামর্শ দেওয়া হয়। 

নফল নামাজের মধ্যে সর্বোত্তম হিসেবে পরিচিত হচ্ছে এই তাহাজ্জুদ নামায। তাহাজ্জুদ ইশার পরে এবং ফজরের আগে আদায় করা হয়। যদি সম্ভব হয়, মধ্যরাত এবং ফজরের মধ্যে তাহাজ্জুদ করা সবচেয়ে বাঞ্ছনীয়, বিশেষত রাতের শেষ তৃতীয়াংশে।

আরো পড়ুনঃ বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন ও গুরুত্বপূর্ণ কোর্ডসুমহ

যদিও তাহাজ্জুদ বাধ্যতামূলক নয়, তবুও অনেক ধর্মপ্রাণ মুসলমান এটিকে তাদের দৈনন্দিন রুটিনের অংশ হিসেবে ইবাদত করার এবং আল্লাহর কাছ থেকে মুক্তি ও ক্ষমা অর্জনের চেষ্টা করে। নবী মুহাম্মাদ (সাঃ) যেভাবে তাহাজ্জুদ নামায পড়তে হয় তা শিখতে নিচের নিয়ম গুলো দেখুন।  

মধ্যরাতের পর ঘুম থেকে ওঠার ব্যবস্থা করুন  

ইশার নামাজের পরে এবং ঘুমাতে যাওয়ার আগে, ফজরের নামাজের আগে রাতে ঘুম থেকে ওঠার ব্যবস্থা করুন (উদাহরণস্বরূপ, আপনি একটি অ্যালার্ম ঘড়ি সেট করতে চাইতে পারেন বা পরিবারের কোনও সদস্য আপনাকে জাগানোর জন্য সম্মত হতে পারেন)।

যদিও তাহাজ্জুদ নামাজ রাতের যে কোন অংশে পড়া যায়, সম্ভব হলে মধ্যরাতের পরে বিশেষ করে রাতের শেষ তৃতীয়াংশে নামায পড়া উত্তম। তার কারণ হচ্ছে রাতের শেষ তৃতীয়াংশে আল্লাহ সর্বনিম্ন আসমানে অবতরণ করেন, জিজ্ঞেস করেন,

"কে আমার কাছে চাইছে, তাই আমি তাকে দিতে পারি? কে আমাকে ডাকছে, তাই আমি তাকে উত্তর দিতে পারি? কে আমার ক্ষমা প্রার্থনা করছে,  তাহলে আমি কি তাকে ক্ষমা করতে পারি?'"

আপনি যদি ঘুম থেকে উঠে তাহাজ্জুদ করার জন্য সৎ প্রচেষ্টা করেন কিন্তু ঘটনাক্রমে সারারাত ঘুমিয়ে পড়েন, তাহলে অপরাধবোধ করবেন না। একটি হাদিস অনুসারে, আল্লাহ তাহাজ্জুদ করার জন্য আপনার প্রকৃত উদ্দেশ্য লিপিবদ্ধ করেন এবং আপনাকে রহমতের কাজ হিসাবে ঘুমানোর অনুমতি দেন। আপনি পুরস্কৃত হবেন যেন আপনার উদ্দেশ্য পূর্ণ হয়েছে।

তাছাড়া, যদি আপনি যুক্তিসঙ্গত কারণ ছাড়াই তাহাজ্জুদ নামাজ পড়ার আপনার উদ্দেশ্য পরিত্যাগ করার একটি সচেতন সিদ্ধান্ত নেন, উদাহরণস্বরূপ, অলসতার মাধ্যমে, তাহলে এটি উপেক্ষা করা যাবে না এবং একটি গুনাহর কাজ হয়ে যেতে পারে।

ঘুম থেকে জেগে ওজু করুন

আপনার বেছে নেওয়া সময়ে রাতে জেগে উঠুন। একবার আপনি জেগে উঠলে, ওজু করুন, মুসলমানরা পবিত্র কুরআনের ইবাদত করার আগে নিজেদেরকে পবিত্র করার জন্য ওযু করে। ঐতিহ্যগতভাবে, ওযু করার অর্থ হলো নিম্নলিখিত চারটি উপায়ে নিজেকে ধোয়ার জন্য পবিত্র পানি ব্যবহার করা-

  • মুখ ধোয়া
  • কনুই পর্যন্ত এবং সহ হাত ও হাত ধোয়া
  • মাথা মোছা (মাসাহ)
  • পায়ের গোড়ালি পর্যন্ত ধোয়া

উল্লেখ্য যে, অনেক মুসলমান (নবী মুহাম্মাদ [সাঃ] সহ) তাহাজ্জুদের আগে মিসওয়াক দিয়ে তাদের মুখ ও দাঁত ধোয়া বেছে নেন। আপনি যদি রাতে আগে মানি স্রাব করেন, যৌন মিলনের সময়, স্বপ্নদোষ বা হারাম মানেই হোক না কেন, তাহলে ফরজ গোসল করে সম্পূর্ণ শরীর পরিষ্কার করতে হবে। ওজু শেষ করার পরপরই দুই রাকাত নফল নামাজ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আপনার তাহাজ্জুত নামাজ আদায় করতে পরিষ্কার, শান্ত এবং মর্যাদাপূর্ণ স্থান বেছে নিন

পবিত্র স্থান বাছাই করতে বলা হয়েছে কারণ আল্লাহর নামগুলো পবিত্র তাই, যখনই সম্ভব মুসলমানদেরকে শ্রদ্ধার স্বরূপ পরিষ্কার, পবিত্র স্থানে তাঁর কথা বলতে উৎসাহিত করা হয়।  আপনার স্বাভাবিক নামাজের পোশাক পরিধান করুন। 

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম সঠীক ভাবে খিমার পরিধান করা। আপনার নামাজের জন্য মক্কায় পবিত্র কাবাঘরের দিকে আপনার জায়নামাজটি বিছিয়ে দিন।

কোথায় তাহাজ্জুত নামাজ পড়তে হয় সে বিষয়ে স্পষ্ট করে বলতে গেলে, তাহাজ্জুদ নামাজ পড়ার জন্য আপনার বিশেষ কোথাও যেমন মসজিদ বা আপনার বাড়ির একটি সৌখিন সাজানো ঘরের প্রয়োজন নেই। যা প্রয়োজন তা হল একটি পরিষ্কার জায়গা যা আপনার শোবার ঘরেও হতে পারে।

আরো জিজ্ঞেসিত প্রশ্ন-উত্তর

প্রশ্নঃ তাহাজ্জুদ নামাজ কত রাকাত?

উত্তরঃ তাহাজ্জুদ নামাজ জোড়া রাকাত (২,৪,৬,৮,১০,১২) পুনরাবৃত্তি করে সম্পাদিত হয়, যে নিয়ম মুসলমানরা তাদের বাধ্যতামূলক দৈনিক নামাজের জন্য ব্যবহার করে। আপনাকে অবশ্যই আপনার রাকাত সংখ্যার সাথে থাকতে হবে।

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম মোটেও জটিল কোন বিষয় না। কিন্তু তাহাজ্জুদ নামাজ পড়ার সঠিক নিয়ম জেনে নামাজ আদায় করা প্রয়োজন। মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম মেনে পুরুষগনও এই নামাজ আদায় করতে পারবে,কেননা তাহাজ্জুদের কোন জামাত নেই।

মহিলাদের-তাহাজ্জুদ-নামাজের-নিয়ম-ও-নিয়ত

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত বলতে কিছু নেই। তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত পুরুষ-মহিলাদের জন্য একই। নিম্নে তাহাজ্জুদ নামাজের নিয়ম দেওয়া হলো-

তাহাজ্জুদ নামাজের নিয়ত করুন   

আপনি আপনার নামাজ শুরু করার সাথে সাথে নিজের কাছে একটি নির্দিষ্ট মানসিকতা নিয়ে নিয়ত করুন যে আপনি তাহাজ্জুদ নামাজ আদায় করতে চলেছেন। সিদ্ধান্ত নিন যে আপনি কত রাকাত পড়বেন তা সহ আপনার বেছে নেওয়া নির্দিষ্ট উপায়ে তাহাজ্জুদ শেষ করতে যাচ্ছেন। 

আপনি কেন তাহাজ্জুদ পড়ছেন তাও ঠিক করুন, উদাহরণস্বরূপ, আল্লাহর প্রশংসা করা, আল্লাহর প্রশংসা করা, আল্লাহর শুকরিয়া আদায় করা বা আপনার করা কোনো পাপের জন্য ক্ষমা প্রার্থনা করা। আপনার এই নিয়ত উচ্চস্বরে করা উচিত নয়। 

আল্লাহ আপনার চিন্তা জানেন, তাই আপনার উদ্দেশ্যগুলো তার কাছে পরিষ্কার হবে যতক্ষণ না সেগুলো আপনার কাছে পরিষ্কার হবে।উদাহরণস্বরূপ, মনে মনে বলুন "আল্লাহর ক্ষমা প্রার্থনার জন্য আমি 8 রাকাত তাহাজ্জুদনামাজ আদায় করব"।

দুই রাকাত নামাজ আদায় করুন  

আপনার তাহাজ্জুদ শুরু করতে, নামাজ ২ রাকাত করে শুরু করুন। নামাজ শুরু হয় দাঁড়িয়ে থেকে এবং পবিত্র কোরআনের আয়াত তেলাওয়াতের মাধ্যমে। অতঃপর, ব্যক্তি তার হাঁটুতে হাত রেখে রুকু করে, তারপর মাটিতে কপাল, নাক এবং হাতের তালু মেঝেতে রেখে সেজদা করে এবং তার কনুই উঁচু করে, হাঁটুতে পা ভাঁজ করে বসে থাকে এবং অবশেষে  দাঁড়িয়ে "আল্লাহু আকবার" পাঠ করা।  

নামাজের এই বর্ণনাটি একটি সাধারণীকরণ যদি আপনি সঠিকভাবে নামাজ কীভাবে সম্পাদন করবেন তা নিশ্চিত না হন, তাহলে তাহাজ্জুদের চেষ্টা করার আগে এই মৌলিক মুসলিম দক্ষতা শিখুন। নবী মুহাম্মদ (সাঃ) এর অনুশীলন অনুকরণ করুন যিনি তাহাজ্জুদে প্রতিটি রাকাতে নিম্নলিখিত সূরাগুলো পড়তেনঃ- 

  • প্রথম রাকাতে আল-ফাতিহা পড়ার পর সূরা "আল-কাফিরুন" পাঠ করুন।
  • দ্বিতীয় রাকাতে আল-ফাতিহা পড়ার পর সূরা "আল-ইখলাস" পাঠ করুন।

আপনার নিয়ত অনুযায়ী জোড়ায় জোড়ায় বেশি রাকাত আদায় করুন 

সাধারণত, সঠিক তাহাজ্জুদের জন্য দুই রাকাতকে সর্বনিম্ন আবশ্যক হিসাবে দেখা হয়। তাছাড়া, আপনি যদি চান তবে আরও অনেকগুলো রাকাত আদায় করা সম্ভব। উদাহরণস্বরূপ, হাদিস অনুসারে, নবী মুহাম্মদ (সাঃ) প্রায় বিতর সহ তের রাকাত পর্যন্ত নামাজ পড়তেন।  

তাহাজ্জুদ নামাজ সর্বদা জোড়া রাকাতে আদায় করা হয় এবং অনেক মুসলমানের দ্বারা ৮ রাকাত একটি ভাল সংখ্যা হিসাবে দেখা হয়।  বেশির ভাগ মানুষ দুই, চার, ছয়, আট বা বারো রাকাত বলবে, যদিও বেশি নিরুৎসাহিত করা হয় না এবং আপনি যত বেশি নামাজ পড়বেন তত বেশি সওয়াব পাওয়া যাবে।

যদি আপনি সক্ষম হন, তবে পরবর্তী রাকাতে আল-বাকারা, আন-নিসা বা আল-ইমরানের মতো সূরাগুলোর দীর্ঘ তেলাওয়াত অত্যন্ত প্রশংসিত হয়, এমনকি যদি আপনি সময়ে সময়ে সেগুলো পরিচালনা করতে পারেন। রাতে নামাজ পড়ার একটি উপকারিতা হলো সময়ের চাপ নেই।

নবী মুহাম্মাদ (সাঃ) এর উদাহরণ অনুসরণ করে, আপনি যদি তাহাজ্জুদ পড়ার সময় ভোরের দিকে লক্ষ্য করেন, তাহলে আপনি এক রাকাত বিতর আদায় করে শেষ করতে পারেন।

আপনি নামাজের জন্য নির্ধারিত রাকাত সংখ্যা শেষ করার পরে আপনার নিজের দোয়া করুন

নিশ্চিত করুন যে আপনার দোয়া আন্তরিক, শ্রদ্ধাশীল এবং আল্লাহর প্রতি সম্পূর্ণ ভক্তি করে। আপনার নিজের শব্দ এবং ভাষায় বর্ধিত সেজদা দিয়ে দেওয়া যেতে পারে। আপনি আল্লাহর কাছে অতিরিক্ত ধন্যবাদ এবং প্রশংসা করতে চাইতে পারেন, শক্তি এবং নির্দেশনার জন্য দোয়া করতে পারেন বা সাহায্যের জন্য একটি বিশেষ অনুরোধ করতে পারেন।  

উদাহরণস্বরূপ, আপনি এমন একজন বন্ধুর জন্য দোয়া চাইতে পারেন যিনি কঠিন সময়ে কষ্ট পাচ্ছেন বা আপনার বিশ্বাসকে শক্তিশালী করতে সাহায্য করতে পারেন বা আগের দিন তিনি আপনাকে যে রহমত দিয়েছেন তার জন্য আল্লাহকে ধন্যবাদ জানিয়ে কিছু মুহূর্ত কাটাতে পারেন। 

নম্রতা, ভয়, আশা এবং ধৈর্য সহকারে দোয়া করা উচিত। আপনার ভুল এবং পাপের জন্য ক্ষমা চাওয়ার জন্য এটি একটি আদর্শ সময় কারণ অনেক হাদিস অনুসারে আল্লাহ বিশেষভাবে রাতকে আমাদের তাওবা করার জন্য উন্মুক্ত।

আপনার প্রতিটি অন্যায়কে স্বীকার করুন, তা বড় বা ছোট যাই হোক না কেন। আপনি কিছুকে তুচ্ছ মনে করতে পারেন, তবে আল্লাহ অবশ্যই সেগুলো দেখবেন এবং আপনার অনুশোচনার জন্য অপেক্ষা করবেন। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন, আন্তরিকভাবে আপনার পাপের পুনরাবৃত্তি না করার প্রতিশ্রুতি দিন এবং ভবিষ্যতে আল্লাহর আনুগত্য করার অঙ্গীকার করুন।
  •  জাহান্নামের বর্ণনাকারী কোরানের আয়াতগুল অধ্যয়ন করুন এবং আল্লাহর শাস্তি ভোগ করার ভয়কে ব্যবহার করে নিজেকে একজন ভাল মুসলিম হওয়ার জন্য চালিত করুন। কখনই আল্লাহর রহমতের আশা হারাবেন না কুরআন আমাদেরকে ৭০ বারের বেশি বলেন যে আল্লাহ সবচেয়ে ক্ষমাশীল।
  • আপনি যে দোয়া করবেন তা শোনা হবে এবং, যদি আল্লাহ চান, আপনার দোয়া উত্তর দেওয়া হবে।
  • তাহাজ্জুদের পর দোয়া করাই তাড়াহুড়া করা উচিত নয়। এটি এমন সময় যখন আল্লাহ তার সর্বনিম্ন আসমানে থাকেন, তাই অনেক মুসলমান ৩০ মিনিট বা তার বেশি সময় ধরে বর্ধিত দোয়া করার সুযোগ নেয় যদি তারা সক্ষম হয়।

তাহাজ্জুদ শেষ করতে খুব ক্লান্ত হয়ে পড়লে বিছানায় ফিরে যান 

যেহেতু তাহাজ্জুদ আপনার স্বাভাবিক ঘুমে ব্যাঘাত ঘটায়, তাই আপনি প্রথম নামাজের চেষ্টা করার সময় কিছুটা ক্লান্ত হয়ে পড়ার সম্ভাবনা নেই। 

তাছাড়া, আপনি যদি এতটাই ক্লান্ত হয়ে পড়েন যে আপনি আপনার নামাজ পড়ার সময় আপনি কী বলছেন তা ভুলে যাচ্ছেন বা আপনি আপনার তাহাজ্জুদের মাঝখানে ঘুমিয়ে পড়েছেন, নামাজ শেষ করার চেষ্টা করবেন না। 

এই ক্ষেত্রে, বেশ কয়েকটি হাদিস অনুসারে, আল্লাহ তাহাজ্জুদ সম্পূর্ণ করার জন্য আপনার আন্তরিক ইচ্ছার কথা উল্লেখ করেছেন। আপনি বিব্রত বা লজ্জিত হওয়ার প্রয়োজন ছাড়াই আবার ঘুমাতে যেতে পারেন, তবে পরের বার নিজেকে আরও ভালভাবে প্রস্তুত করার চেষ্টা করুন, সম্ভবত আগে বিছানায় গিয়ে।

তাহাজ্জুদ নামাজের নিয়ত 

তাহাজ্জুদ নামাজের নিয়ত হচ্ছে- نَوَيْتُ أَنْ أُصَلِّيَ رَكَعَتِي التَّهَجُدِ - اللَّهُ أَكْبَرِ

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ

মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ সহ যা পুরুশগদের জন্যও বটে নিচে দেওয়া হলো-

উচ্চারণঃ নাওয়াইতু আন উছোয়াল্লিয়া লিল্লাহি তা'আলা রাকাতাই ছলাতিত তাহাজ্জুদী সুন্নাতু রাসুলিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবর।

বাংলায়ঃ আমি আল্লাহর অয়াস্তে কেব্লার দিকে মুখ করিয়া তাহাজ্জুদের দু-রাকাত সুন্নাত নামাজের নিয়ত করিলাম।

বেতের নামাজের পর তাহাজ্জুদ নামাজ পড়া যাবে কি তার সমাধান 

বেতের নামাজের পর তাহাজ্জুদ নামাজ পড়া যাবে কি তার সমাধান হচ্ছে- অবশ্যই বেতের নামাজের পর তাহাজ্জুদ নামাজ পড়া যাবে। কেননা তাহাজ্জুত নামাজ একটি ঐচ্ছিক ইবাদত কিন্তু বেতের নামাজ ওয়াজিব ইবাদিত যা ফরজের সমান।

তাহাজ্জুদ নামাজ পড়ার পর বেতের নামাজ পড়া যাই তবে, ভুলবশত যদি আপনি তাহাজ্জুদের জন্য না জাগা পান তাহলে আপনার বেতের নামাজ কাজা হয়ে যাবে। সুন্নত নামাজের জন্য ওয়াজিব নামাজ কাজা করা মোটেও কাম্য নই। 

আমি ব্যক্তিগত মতামত থেকে বলছি, আপনি যদি বেতের নামাজের পর তাহাজ্জুদ নামাজ পড়তে চান তবে এটি আপনার সঠিক সিদ্ধান্ত হবে। যেহেতু তাহাজ্জুদ নামাজ একটি সুন্নত ইবাদত বা ঐচ্ছিক ইবাদত কিন্তু অনেক মর্যাদাশীল, তাই তাহাজ্জুদ আদায় করার পর বেতের নামাজ আদায় করাতে সওয়াব বেশি রয়েছে।

তাহাজ্জুদ নামাজ পড়ে কিছু চাইলে কবুল হয় কিনা যেভাবে বুঝবেন

তাহাজ্জুদ নামাজ পড়ে কিছু চাইলে কি কবুল হয় ? এই প্রশ্নটা একজন বোকা মানুষই করতে পারে।যেখানে আল্লাহ তায়ালা নিজেই ওয়াদা করেছেন যে, রাতের শেষ তৃতীয় অংশে যে ব্যক্তি তাহাজ্জুদ আদায় করে দোয়া করবেন তার দোয়া অবশ্যই কবুল করা হবে।

তাহাজ্জুদ নামাজ পড়ে কিছু চাইলে কবুল হয় কিনা যেভাবে বুঝবেন

তাহাজ্জুদ নামাজ পড়ে কিছু চাইলে আল্লাহ তায়ালা অবশ্যই তা পূর্ণ করেন, অথবা সেই পরিবর্তে আল্লাহ তাআলা উত্তম কিছু দান করেন। আপনার দোয়া কবুল হয় অনেক সময় আল্লাহ তায়ালা দেরি করেন, কারণ আল্লাহ তায়ালা আপনার ধৈর্য পরীক্ষা নেন।

তাই ধৈর্য হারা না হয়ে আপনাদের আল্লাহ তায়ালার পরিকল্পনাতে বিশ্বাসী হতে হবে। কারণ আল্লাহ তায়ালা সর্বোত্তম পরিকল্পনাকারী এবং তিনি জানেন কখন কোন দোয়া কবুল করলেন মানুষের জন্য কল্যাণ করা হবে। 

তাহাজ্জুদের গুরুত্ব কি জানলে অবাক হবেন

তাহাজ্জুদের গুরুত্ব কি তা জানতে হযরত মুহাম্মদ (সাঃ) এর তাহাজ্জুদ পালন সম্পর্কে শাস্ত্রীয় অনুচ্ছেদ পড়ুন। তাহাজ্জুদ নামাজের অনন্য গুরুত্ব সম্পর্কে বৃহত্তর বোঝার জন্য, ইসলামী ধর্মগ্রন্থে নামাজের অসংখ্য রেফারেন্সের যেকোনো একটির সাথে পরামর্শ করুন। 

সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, তাহাজ্জুদ কুরআনে উল্লেখ করা হয়েছে এবং অসংখ্য হাদীসে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে। তবে ধর্মের ইতিহাস জুড়ে ইসলামী আলেমদের কাজেও এটি আলোচিত।

সহিহ বুখারি থেকে একটি হাদিসে তাহাজ্জুদ সংক্রান্ত নবী (সাঃ)-এর অভ্যাস বর্ণনা করা হয়েছে, যা একজন ভালো মুসলমানের জীবনে এর তাৎপর্যের সুস্পষ্ট ইঙ্গিত দেয়। তাহাজ্জুদের তাফসীরও কুরআনের একাধিক পয়েন্টে দেওয়া হয়েছে, যার মধ্যে সূরা ১৭ঃ৭৯ এবং সূরা ৩৯ঃ৯ এ রয়েছে।

সকল প্রকার নামাজের মত, তাহাজ্জুদ নামাজও আপনাকে আল্লাহর নিকটবর্তী করে এবং মুসলমানের হৃদয়ে সান্ত্বনা নিয়ে আসে। উপরন্তু, তাহাজ্জুদ প্রায়ই আল্লাহর রহমতের উপহারের সাথে যুক্ত থাকে, যা ছোটখাটো ব্যর্থতা, পাপ এবং অপূর্ণ কর্মের জন্য ক্ষমা চাওয়ার একটি দুর্দান্ত সুযোগ করে তোলে।

মনে রাখবেন যে আল্লাহ নিয়মিত ইবাদতের প্রশংসা করেন, তাই আপনি যদি তাহাজ্জুদ নামাজ পড়া শুরু করেন, তাহলে তা পরিত্যাগ না করার সংকল্প করুন। আপনি যদি তাহাজ্জুদকে আপনার জীবনের একটি নিয়মিত অংশ করতে চান, তাহলে আপনাকে রাতে ঘুম থেকে জাগানোর জন্য একটি পুনরাবৃত্ত অ্যালার্ম সেট করুন এবং এটি করার জন্য আপনার বাড়িতে একটি জায়গা আলাদা করুন।

লেখকের মন্তব্যঃ সঠিক পদ্ধতিতে মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম 

সঠিক পদ্ধতিতে মহিলা নেবে তাহাজ্জুদ নামাজের নিয়ম না জানা থাকলে আপনি হাজার রাকাত তাহাজ্জুদ পড়লেও আপনার দোয়া ও আপনার নামাজ কবুল হবে না। যে কোন এবাদত করার আগে সেই ইবাদত সম্পর্কে বিস্তারিত ধারণা রাখা প্রত্যেকটা মুসলমানের একান্ত কর্তব্য।

আশা করি আমাদের দেয়া তাহাজ্জুদ নামাজের নিয়ম সম্পর্কে তথ্যগুলো আপনারা খুব ভালোভাবে আত্মসাৎ করতে পেরেছেন। সামনে রমজান মাস আশা করি আপনারা প্রত্যেকটা ইবাদত সঠিক নিয়মে পালন করার চেষ্টা করবেন। আল্লাহ রাব্বুল আলামীন আপনাদের সকল এবাদত কবুল করুক। (আমীন)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩