OrdinaryITPostAd

মাথার সামনের চুল গজানোর উপায় ও কিছু ঘরোয়া টোটকা

মাথার সামনে চুল গজানোর উপায় নিয়ে নারী পুরুষ নির্বিশেষে সাবধান থাকেন। কারণ চুলের প্রতি ভালোবাসা সবারই সমান। তাই স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য চুল পাতলা না হওয়ার সমাধান জানতে হবে। 

মাথার-সামনের-চুল-গজানোর-উপায়

কিন্তু যদি যত্ন না নেওয়া হয়ে থাকে তবে তালু থেকে চুল পড়া কখনোই বন্ধ হবে না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মাথার সামনে থেকেই প্রথমে টাক পড়া শুরু হয়। তাই এই সমস্যা সমাধানে আমাদের কি ধরণের ব্যবস্থা গ্রহণ করা উচিৎ চলুন নিচে সে বিষয়েই আলোচনা করি। 

পেজ সূচিপত্রঃ মাথার সামনে চুল গজানোর উপায় জানতে যে বিষয় গুলো মাথায় রাখতে হবে!

মাথার তালুতে চুল পড়া বন্ধ হওয়ার প্রাথমিক যত্ন

মাথার সামনে চুল গজানোর উপায় জানার আগে চুলের যত্নের জন্য কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে, যা আপনার চুলের অবস্থা এবং আকর্ষণীয়তা বজায় রাখে। এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাবনা রয়েছে। 

  1. নিয়মিত চুল ধৌত করাঃ চুলের জন্য উপযোগী কম ক্ষারযুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। চুলের ধরন, আপনার মাথার ত্বকের স্বাস্থ্য এবং জীবনধারা সবই প্রভাবিত করে যে আপনার চুল কত ঘন ঘন ধোয়া উচিত।
  2. ভাল কন্ডিশনার ব্যবহারঃ আপনার চুল হাইড্রেট এবং জটমুক্ত করতে, শ্যাম্পু করার পরে একটি কন্ডিশনার ব্যবহার করুন। আপনার মাথার ত্বকে কন্ডিশনার প্রয়োগ করার জন্য ত্বক এর ৪ ইঞ্চি উপর থেকে আগা পর্যন্ত ব্যবহার করতে হবে এবং ১০ মিনিট পর ভাল করে ধুয়ে ফেলতে হবে।  
  3. সঠিক ভাবে চুল শুকানোঃ ধোয়ার পরে, আপনার চুলগুলিকে না ঘষে একটি তোয়ালে দিয়ে আলতো করে শুকিয়ে নিন। আপনার চুল ব্লো-ড্রাই করার সময়, উচ্চ তাপ থেকে দূরে থাকুন এবং স্টাইল করার প্রয়োজন হলে তাপ রক্ষাকারী স্প্রে প্রয়োগ করুন।
  4. নিয়মিত চুল ছাঁটাই করুনঃ চুলের ক্ষতি রোধ করতে প্রতি 6-8 সপ্তাহে আপনার চুল ট্রিম করুন। নিয়মিত ট্রিমগুলি স্বাস্থ্যকর চেহারার চুল বজায় রাখতে এবং বৃদ্ধিতে সহায়তা করে। 
  5. মাথার ত্বকের যত্নঃ আপনার মাথার ত্বক পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখুন এবং শ্যাম্পু করার সময় মৃদুভাবে ম্যাসাজ করে জমাট ময়লা দূর করতে হব। মাথার ত্বককে এক্সফোলিয়েট এবং পুষ্টিকর করতে সমাধান সরূপ মাঝে মাঝে স্ক্যাল্প স্ক্রাব বা চিকিত্সা ব্যবহার করার কথা বিবেচনা করুন। 

মাথার সামনে থেকে চুল কমে যাওয়ার কারণ কী?

অ্যালোপেসিয়া বা টাক, যাকে সাধারণত চুল পড়া বলা হয়, অনেকগুলি কারণে হতে পারে। মাথার সামনে চুল গজানোর উপায়  জানার আগে অ্যালোপেসিয়ার কারণ গুল জেনে নেই। 

  • জেনেটিক্সঃ চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ হল জেনেটিক্স, যা অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া বা পুরুষ/মহিলা প্যাটার্ন টাক নামে পরিচিত। এই ধরনের চুল পড়া বংশগত এবং সাধারণত সময়ের সাথে ধীরে ধীরে ঘটে।
  • হরমোনের পরিবর্তনঃ গর্ভাবস্থা, প্রসব, মেনোপজ, থাইরয়েড রোগ বা পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের (PCOS) মতো অবস্থার কারণে হরমোনের ভারসাম্যহীনতা চুল পাতলা হওয়ার কারণ হতে পারে।
  • মানসিক চাপঃ শারীরিক বা মানসিক চাপে টেলোজেন এফ্লুভিয়াম নামক এক ধরনের চুল পড়াকে ট্রিগার করতে পারে, যেখানে চুল অকালে চুলের বৃদ্ধি চক্রের বিশ্রামের পর্যায়ে প্রবেশ করে, যার ফলে চুল পড়া বৃদ্ধি পায়।
  • চিকিৎসার উপসর্গঃ কিছু চিকিৎসা অবস্থা যেমন অ্যালোপেসিয়া এরিয়াটা (একটি অটোইমিউন ডিসঅর্ডার যার ফলে চুল পড়ে যায়), মাথার ত্বকের ছত্রাক সংক্রমণ এবং ট্রাইকোটিলোম্যানিয়া (চুল টানার ব্যাধি) চুল পড়ার কারণ হতে পারে।
  • পুষ্টির ঘাটতিঃ ভিটামিন (যেমন, ভিটামিন ডি, ভিটামিন বি 12), খনিজ পদার্থ (যেমন, আয়রন, জিঙ্ক) এবং প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টির অপর্যাপ্ত গ্রহণ চুল পাতলা হওয়ার কারন হতে পারে। 
  • ওষুধঃ কেমোথেরাপির ওষুধ, অ্যান্টিডিপ্রেসেন্টস, রক্ত পাতলাকারী এবং মৌখিক গর্ভনিরোধক সহ কিছু ওষুধ এবং চিকিত্সা পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে অস্থায়ী বা স্থায়ী চুলের ক্ষতির কারণ হতে পারে।
  • দুর্বল চুলের যত্নের অভাবঃ অত্যধিক স্টাইলিং, হিট স্টাইলিং, রাসায়নিক চিকিত্সা (যেমন রঙ করা, পার্মিং বা সোজা করা), আঁটসাঁট চুলের স্টাইল (যেমন পনিটেল বা বিনুনি), এবং আক্রমনাত্মক ব্রাশ করা বা চিরুনি চুলের শ্যাফ্টকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং চুল ভেঙ্গে যেতে পারে।
  • বয়সঃ চুলের বৃদ্ধি স্বাভাবিকভাবেই বয়সের সাথে ধীর হয়ে যায়, এবং চুলের ফলিকলগুলি কম উত্পাদনশীল হতে পারে, যার ফলে কিছু ব্যক্তির চুল পাতলা হয়ে যায় এবং চুল পড়ে যায়।
  • পরিবেশগত সমস্যাঃ দূষণকারী, কঠোর রাসায়নিক, অতিবেগুনী বিকিরণ এবং চরম আবহাওয়ার অতিবেগুনী  রশ্মি  চুলকে দুর্বল করতে পারে এবং চুল পড়ায় অবদান রাখতে পারে।
  • হঠাৎ ওজন কমে গেলেঃ দ্রুত ওজন হ্রাস, ক্র্যাশ ডায়েটিং, বা ওজন কমানোর প্রোগ্রামের সাথে যুক্ত পুষ্টির ঘাটতি চুল পড়ার কারন হতে পারে। 

নতুন চুল গজানোর জন্য ভাল মানের তেল

মাথার সামনে চুল গজানোর উপায় জানতে তেল নির্বাচন করার সময়, আপনার চুলের ধরন, নির্দিষ্ট উদ্বেগ এবং ব্যক্তিগত পছন্দগুলি বিবেচনা করুন। চুলের জন্য ভাল এমন অনেক তেল আছে। এক্সপার্ট এর পরামর্শে ১ টি তেল ব্যবহার করে দেখা যেতে পারে কাজ করে কিনা। 

আগের যুগে মানুষ তেল দিয়েই চুল ভাল রাখত। চুলের জন্য সবচেয়ে সহজ লোভ্য তেল হচ্ছে নারিকেল তেল। এছাড়াও আছে আর্গান অয়েল, জোজোবা অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, বাদাম অয়েল, রোজশিপ অয়েল, অ্যাভোকাডো অয়েল। আবার টাক মাথার চুল গজাতে অনেক মিক্স অয়েল পাওয়া যায়। 

মাথার সামনে চুল গজানোর কিছু ঘরোয়া টোটকা

মাথার সামনের চুল পরে গেলে , এর থেকে রক্ষা পেতে কিছু ঘরোয়া উপায় রয়েছে , যা নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই ১ মাসের মধ্যে মাথার সামনে চুল গজানোর উপায় পেয়ে যাবেন।

মাথার-সামনে-চুল-গজানোর-কিছু-ঘরোয়া-টোটকা

  • ভিটামিন ট্যাবলেটঃ ভিটামিন ই ট্যাবলেট এর সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে রাতে মাথার ত্বকে মাসাজ করে সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ বার বেভার করলে ভাল ফল পাবেন।
  • পেঁয়াজের রসঃ ভাল সালফার থাকে এ রসে। রস সরাসরি মাথার ত্বকে দিয়ে ২ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • রসুনের রসঃ রসুনের রস ও ত্বকের জন্য ভাল। তবে শুধু রসুন এর রস না দিয়ে এর সাথে নারিকেল এর তেল মিশিয়ে ব্যবহার করতে হবে। রসুনেও অনেক সালফার থাকে।
  • আলুর পেস্টঃ আলুর সাথে ডিম আর মধু মিশিয়ে চুলের জন্য ভাল ১ টা প্যাক বানান যেতে পারে। প্রচুর প্রোটিন সমৃদ্ধ হওয়ার কারনে চুলের জন্য অনেক পুষ্টি গুন সম্পন্ন। 

চুল সাধারনত কি দিয়ে তৈরি হয়?

মাথার সামনে চুল গজানোর উপায় জানার আগে আমরা চলুন আগে চুল কি সেটা জানি! স্তন্যপায়ী প্রাণীর ত্বকের ফলিকলগুলি চুল নামক ফিলামেন্টাস গঠনে বিকশিত হয়। এটি মূলত কেরাটিন নামক একটি প্রোটিন দ্বারা গঠিত, যা নখের উপাদান এবং ত্বকের বাইরের স্তরে থাকে।  

চুল অনেকগুলি উদ্দেশ্য সঞ্চালন করে, যার মধ্যে রয়েছে সাজসজ্জা, নিরোধক, সংবেদনশীল উপলব্ধি এবং ক্ষতিকর উপাদানগুলির বিরুদ্ধে প্রতিরক্ষা। জেনেটিক্স, বয়স এবং স্বাস্থ্যের উপর নির্ভর করে, এটি বিভিন্ন শেড, গঠন এবং দৈর্ঘ্যের হয়ে থাকে। চুল মানব দেহে চক্রাকারে বৃদ্ধি পায়: বৃদ্ধির পর্যায় (অ্যানাজেন), রূপান্তর পর্যায় (ক্যাটাজেন) এবং চূড়ান্ত পর্যায় (টেলোজেন)।  

চুল পড়া থেকে বাঁচতে খাদ্যাভ্যাস

মাথার সামনে চুল গজানোর উপায় এবং টাক মাথায় চুল গজানোর জন্য খাদ্যতালিকাগত পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আপনার চুলের যত্নের জন্য এখানে কিছু খাদ্যতালিকা রয়েছে। 

  • প্রোটিনঃ চুল প্রধানত প্রোটিন দ্বারা গঠিত, তাই আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা অপরিহার্য। চুলের স্বাস্থ্যের জন্য প্রোটিনের ভালো উৎসের মধ্যে রয়েছে চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ, ডিম প্রচুর প্রোটিন সমৃদ্ম্রিদ্ধ , দুধদ্বারা তৈরি বা দুধ যা সব ধরনের পুষ্টিগুণ সম্পন্ন , লেবু , শস্য জাতীয় খাবার।  
  • ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডঃ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাথার ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে এবং চুলের বৃদ্ধির জন্য অপরিহার্য। ডায়েটে ওমেগা -3 সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা জ্রুরি, যেমন ফ্যাটি মাছ (স্যামন, ম্যাকেরেল, সার্ডিন), ফ্ল্যাক্সসিড, চিয়া বীজ, আখরোট এবং শণের বীজ।
  • ভিটামিন এবং খনিজঃ কিছু ভিটামিন এবং খনিজ স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন এ সমৃদ্ধ খাবার (মিষ্টি আলু, গাজর, পালং শাক), ভিটামিন সি (সাইট্রাস ফল, বেরি, বেল মরিচ), ভিটামিন ই (বাদাম, বীজ, শাকসব্জী), ভিটামিন ডি (ফ্যাটি মাছ, দুগ্ধজাত পণ্য), আয়রন (লাল মাংস, মুরগি, মসুর ডাল, পালং শাক), জিঙ্ক (গরুর মাংস, কুমড়ার বীজ), এবং বায়োটিন (ডিম, বাদাম, গোটা শস্য) অন্তর্ভুক্ত করতে হবে ,আপনার ডায়েটে। 
  • অ্যান্টিঅক্সিডেন্টসঃ অ্যান্টিঅক্সিডেন্ট চুলের ফলিকলকে ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে, স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে। আপনার খাদ্যতালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন বেরি, আঙ্গুর, চেরি, টমেটো, গাঢ় শাক এবং রঙিন ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।  
  • স্বাস্থ্যকর চর্বিঃ চুলের স্বাস্থ্য এবং হাইড্রেশন সমর্থন করার জন্য আপনার ডায়েটে স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করুন। মনোস্যাচুরেটেড ফ্যাট (অ্যাভোকাডো, অলিভ অয়েল, বাদাম) এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট (ফ্যাটি ফিশ, ফ্ল্যাক্সসিডস, চিয়া বীজ) সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন যাতে আপনার চুলের ভেতর থেকে পুষ্টি জোগায়। 
  • হাইড্রেশনঃ হাইড্রেটেড থাকার জন্য সারাদিন প্রচুর পানি পান করুন।

ছেলেদের জন্য টাক মাথায় চুল গজানোর উন্নত চিকিৎসা   

মাথার সামনে চুল গজানোর উপায় জানতে ছেলেরা বেশি চিন্তায় থাকে। মেয়েদের মাথার চুল কম থাকলেও স্টাইলের সাহায্যে সমাধান করা সম্ভব। কিন্তু ছেলেদের টাক ঢাকার কোন সুযোগ নেই।  তাই বিভিন্ন চিকিৎসার শরণাপন্ন হতে হয়। এর মধ্যে চিকিৎসা গুলো আবার ব্যয় সাপেক্ষ। উল্লেখ যোগ্য চিকিৎসার মধ্যে রয়েছে, 

ফিনাস্টেরাইড (প্রোপেসিয়া)ঃ ফিনাস্টেরাইড একটি মৌখিক ওষুধ যা শুধুমাত্র প্রেসক্রিপশন দ্বারা উপলব্ধ। এটি ডাইহাইড্রোটেস্টোস্টেরন (ডিএইচটি) উৎপাদনে বাধা দিয়ে কাজ করে, একটি হরমোন যা অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত ব্যক্তিদের চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখে। এটি সাধারণত পুরুষ প্যাটার্ন টাকের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। 

মাথার সামনে চুল গজানোর বিভিন্ন চিকিৎসা

অনেক ক্ষেত্রে, মাথার সামনে চুল গজানোর উপায় খুজতে বেশীরভাগ মানুষই চিকিৎসকের কাছে যেতে চান না। কিন্তু কিছু মানুষ চাইলে যেতেই পারেন। সেক্ষেত্রে, একজন চিকিৎসক চুল পড়ার অন্তর্নিহিত কারণ নির্ণয় করতে সাহায্য করতে পারেন এবং উপযুক্ত চিকিৎসার বিকল্পগুলি সুপারিশ করতে পারেন। চুল পড়ার জন্য কিছু  চিকিৎসা নিচে অন্তর্ভুক্ত করা হলঃ 

মাথার-সামনে-চুল-গজানোর-বিভিন্ন-চিকিৎসা

মিনোক্সিডিল (রোগেইন)ঃ মিনোক্সিডিল হল একটি এফডিএ-অনুমোদিত সাময়িক ওষুধ যা কম শক্তিতে এবং উচ্চ শক্তিতে প্রেসক্রিপশনের মাধ্যমে ওভার-দ্য-কাউন্টারে পাওয়া যায়। এটি সরাসরি মাথার ত্বকে প্রয়োগ করা হয় এবং অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া সহ পুরুষ এবং মহিলাদের উভয়ের চুলের বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়।

প্রেসক্রিপশন শ্যাম্পু এবং চিকিৎসাঃ কিছু প্রেসক্রিপশন শ্যাম্পু এবং চিকিত্সার মধ্যে সক্রিয় উপাদান থাকতে পারে যেমন কেটোকোনাজল, কর্টিকোস্টেরয়েডস, বা অন্যান্য ওষুধগুলি নির্দিষ্ট মাথার ত্বকের অবস্থা বা চুল পড়ার ব্যাধিগুলির সমাধানের জন্য।

হরমোন থেরাপিঃ হরমোনের ভারসাম্যহীনতার সম্মুখীন হওয়া মহিলাদের জন্য চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখে, হরমোন থেরাপি বা ওষুধ যেমন মৌখিক গর্ভনিরোধক বা অ্যান্টি-অ্যান্ড্রোজেন ওষুধগুলি হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করার জন্য নির্ধারিত হতে পারে। 

প্লেটলেট-রিচ প্লাজমা (পিআরপি) থেরাপিঃ পিআরপি থেরাপিতে চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করতে এবং চুলের বৃদ্ধিকে উত্সাহিত করতে রোগীর নিজের রক্ত থেকে প্রাপ্ত প্লেটলেট সমৃদ্ধ প্লাজমা ইনজেকশনের অন্তর্ভুক্ত। এটি সাধারণত একটি চর্মরোগ বিশেষজ্ঞের অফিসে সঞ্চালিত হয়।

মাথার সামনে চুল গজানোর উপায় নিয়ে কিছু সময় নষ্টকারী মিথ

মাথার সামনে চুল গজানোর উপায় নিয়ে বেশ কিছু মিথ প্রচলিত আছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে চুল কমে গেলেই টাক হয়ে যাওয়া। মাথার ত্বকের নিচে ফলিকল নামে এক ধরনের পদার্থ রয়েছে এরাই মূলত চুল পাতলা সমস্যা সমাধান করে। কিন্তু চুল কেটে ফেললে ফলিকলের অভাবে কখনোই সমাধান সম্ভব না। 

তাই আধুনিক এই তথ্য প্রযুক্তির যুগে চুলের এই মিথ না মেনে চলাই ভালো। আবার  অতিরিক্ত টাক করে ফেলার কারণে অনেক সময় চুলের অনেক ক্ষতি ও হয়ে যেতে পারে চুলের আগের অবস্থা যা ছিল তার থেকেও খারাপ অবস্থার সম্মুখীন হওয়া লাগতে পারে।

মাথার সামনের চুল গজানোর উপায় নিয়ে লেখকের মন্তব্য

সব শেষে আমরা বলতে পারি, মাথার সামনে চুল গজানোর উপায় জানার জন্য আমাদের সকলকেই  উপরে উল্লেক্ষিত পদ্ধতি অবলম্বন করতে হবে যা স্বাস্থ্যকর জীবনযাত্রার অভ্যাস, সঠিক পুষ্টি এবং উপযুক্ত চুলের যত্নের অনুশীলনগুলিকে অন্তর্ভুক্ত করে সর্বোত্তম চুল পড়া বন্ধ এবং আপনার চুলের স্বাস্থ্য এবং জীবনীশক্তি বজায় রাখতে সহায়তা করতে পারে। 

আপনার চুল টাক পড়া ঠেকাতে রুটিনের সাথে আপনার ধৈর্যশীল হওয়া অপরিহার্য। কারণ সমাধান গুলি প্রকাশ হতে সময় লাগতে পারে, কিন্তু পরিশ্রম এবং যত্নের সাথে, আপনি স্বাস্থ্যকর, শক্তিশালী এবং আরও সুন্দর চুল অর্জন করতে পারবেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩